Header Border

ঢাকা, রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল) ২৭.৯৬°সে
শিরোনাম :
লামায় বন্য হাতির তান্ডবে ফসলের ব্যাপক ক্ষতি বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির ৪২’তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন টপ এসিভার হিসেবে ৪র্থ বারের মতো বিদেশ ভ্রমনের সুযোগ পেলেন রমজান আলী এনজিও আর রোহিঙ্গা ছাটাই করে, বাঁচান কক্সবাজার! কক্সবাজারের ঈদগাঁওতে বৃষ্টি প্রার্থনায় নামাজ আদায় মীরসরাইয়ে ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষ, ১১ জনের মর্মান্তিক প্রাণহানি কক্সবাজারে এইডসে আক্রান্ত ৭১০, রোহিঙ্গা ৬১২ জন উকান্ডায় ৩১ মিলিয়ন মেট্রিক টন সোনার সন্ধান, বদলে যেতে পারে দেশের অর্থনীতি নিজের অপরাধ ঢাকতে আইওয়াশ হিসেবেই সাংবাদিককে আ’লীগ নেতার হুমকি শিবগঞ্জের তেলকুপি মাদ্রাসার সুপারের দূর্নীতি চরমে, শেষপর্যন্ত শিক্ষকদের কাছে লাঞ্চিত

বাঘায় আম বাগান কেটে পুকুর খননের দায়ে ১০ হাজার জরিমানা ভেকুর ব্যাটারি জব্দ

বাঘা (রাজশাহী) প্রতিনিধি
রাজশাহীর বাঘায় আম বাগান কেটে পুকুর খননের অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তার অভিযানে লিটন আলী নামের এক ব্যক্তির ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় পুকুর খনন করা ভেকুর ব্যাটারি জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্টেট পাপিয়া সুলতানা এই অভিযান পরিচালনা করেন।
সংশ্লিষ্ট্র সূত্রে জানা গেছে, উপজেলার নিশ্চিন্তপুর গ্রামের একরাম হাজীর ভাগ্নে লিটন আলীর নিজ জমির আম বাগান কেটে পুকুর খনন শুরু করেন। বিষয়টি নিয়ে নিশ্চিন্তপুর গ্রামের পক্ষে সিদ্দিকুর রহমান উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। এই অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্টেট পাপিয়া সুলতানা অভিযান পরিচালনা করে তার ১০ হাজার টাকা জরিমানা ও খনন যন্ত্র ভেকুর ব্যাটারি জব্দ করে নিয়ে যায়।
ইতিমধ্যেই বলিহার গ্রামের সকাল সরকার ও স্বপন সরকার মিলে তাদের সাড়ে ৯ বিঘা জমির আমবাগান কেটে পুকুর খনন করেছেন। তারা সাংবাদিকদের জানিয়েছেন, আমবাগানে ফলন ভালো হচ্ছে না। তাই বাগান কেটে পুকুর খনন করা হয়েছে। তেঁতুলিয়া গ্রামের জামাল সরকার প্রায় আড়াই বিঘা জমির ওপর ১০-১২ বছর আগে লাগানো আমবাগানের গাছ কেটে পরিস্কার করেছেন।
এ বিষয়ে নিশ্চিন্তপুর গ্রামের সিদ্দিকুর রহমান ও বাবুল ইসলাম বলেন, বর্ষা মৌসুমে একরাম হাজীর ভাগ্নের নিজ জমির উপর দিয়ে পানি বের হয়ে চলে যায়। এই জমিতে পকুর খনন করা হলে নিশ্চিন্তপুর গ্রামের ২০টি বাড়িতে বর্ষা মৌসুমে পানি উঠে জলাবদ্ধতা সৃষ্টি হবে। এছাড়া ৪০ বিঘা জমিতে লাগানো আম গাছ গোড়ায় পানি জমে মরে যাবে।
তারা আরো বলেন, শুধু নিশ্চিন্তপুর গ্রামে না, বাঘা পৌরসভার উত্তর মিলিকবাঘা, বলিহার, চাকিপাড়া, বাজুবাঘা ইউনিয়নের বার খাদিয়া, মনিগ্রাম ইউনিয়নের তুলসীপুর, পাকুড়িয়া, আড়ানী ও বাউসা ইউনিয়নে বিভিন্ন স্থানে পুকুর খনন মহোৎসব চলছে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।
এ বিষয়ে বাঘা পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোমিনুল হক বলেন, উপজেলার বিভিন্ন প্রান্তে চলছে পুকুর খনন। এই পুকুর খননের মাটি যাচ্ছে বিভিন্ন জায়গায়। এই মাটি পাকা রস্তায় পড়ে শুকিয়ে ধুলাতে পরিণত হচ্ছে। এতে দূষিত হচ্ছে পরিবেশ। এ বিষয়ে প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করলে খনন যন্ত্রের ব্যাটারি জব্দ করে নিয়ে গেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, কৃষি জমির শ্রেণি পরিবর্তনের মাধ্যমে ভূমি আইন অপেক্ষা করে খনন করা হচ্ছে পুকুর। ফলে কমে যাচ্ছে ফসলি জমির পরিমাণ। এ খবর পেয়ে পুকুর খননের বিষয়ে অভিযান পরিচালনা করে পুকুর খনন করা ব্যক্তির জরিমানা ও ভেকুর ব্যাটারি জব্দ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির ৪২’তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
টপ এসিভার হিসেবে ৪র্থ বারের মতো বিদেশ ভ্রমনের সুযোগ পেলেন রমজান আলী
বিনোদপুর ইউনিয়নে প্রয়াত এ্যা:আসাদুল আলম ও হারুন আর রশিদ মান্টু ভাইয়ের স্বরণে দোয়া ও ইফতার বিতরন
বিনোদপুরের কৃতি সন্তান অধ্যক্ষ শরিফুল ইসলাম (শরীফ) ভাইয়ের আয়োজনে দোয়া ও ইফতার বিতরণ
মেডিকেলে ভর্তির স্বপ্ন পূরণে বাঘার অন্তরার পাশে পররাষ্ট্র প্রতিমন্ত্রী
রাজশাহী জেলার দূর্গাপুরে ৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা আইনে জরিমানা

আরও খবর